দুর আকাশের তারা
- মাহাবুব আলম ২৭-০৪-২০২৪

দিদির পাশে দাদার ছবি
তার উপরে মা,
বাম পাশেতে বাবার ছবি
আমি যে একলা ।
একলা আমি একান্তে আজ
দুর আকাশের তারা,
রইলো সবাই দুরে দুরে
ছিল কাছে যারা ।
তারা হয়ে একা আমি
রইনু যে পর হয়ে,
কত যে মেঘ ঝড়ো-হাওয়া
অবদি গিয়েছে বয়ে ।
সেই যে আমার স্বাধের ঘোড়া
প্রাণের বিড়াল ছানা,
দুর থেকে আজ দেখে ফিরি
কাছে গেলেই মানা ।
উঠোন জুড়ে রইলো যত
উদাস ছড়ানো স্মৃতি,
কেমন করে ছুটে এল
অবসানের গীতি ।
বাবা-মায়ের সোনার পুতুল
দিদির চোখের মণি,
দাদার প্রাণের স্পন্দন ছিলাম
আদরের কুলমণি ।
কত-শত প্রজাপতির
ডানায় চড়ে চড়ে,
খেলায়-হেলায় দিন কেটেছে
প্রাণের সুরে সুরে ।
একটি পলক চোখের আড়াল
দেয়নি যারা হতে,
আজ যে আমি চিরতরে
হারালাম আঁধারেতে ।
আজ যে আমি একা একা
কাটাই আমার বেলা,
তারায় তারায় সন্ধি আমার
দুরের পথের ধূলা ।
নিকটেতে যতই তাদের
চাই যে যেতে আমি,
তাদের কাছে আমি যেন
হয়েছি বদনামি ।
একা আমি এক আকাশে
থাকবো আরো কত,
ভয় যে আমায় করছে তাড়া
ডাকছে অবিরত ।
মাগো আমায় শেষ বারেতে
নাও না কোলে তুলে !
তোমার আঁচল জুড়িয়ে দাও
সকল দ্বিধা ভুলে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।